ব্লগ দিয়ে কিভাবে অনলাইনে টাকা আয় করবেন?

ব্লগ দিয়ে কিভাবে অনলাইনে টাকা আয় করবেন?
ব্লগ দিয়ে কিভাবে অনলাইনে টাকা আয় করবেন?

ব্লগ শব্দটির সাথে আমরা সবাই কম বেশি পরিচিত এবং প্রায় সময়ই শুনে থাকি। এক্ষেত্রে ব্লগ কি? এবং আসলে ব্লগ মানে কি? সেটা জেনে নেওয়াটা আপনার জন্য লাভজনক হতে পারে। তাই এখানে আপনি ব্লগ থেকে কি ধরনের আয় হয় এবং ব্লগার বা ব্লগিং কি? এ সকল বিষয় সম্পর্কে আমরা জানবো এই পোস্টির মাধ্যমে।

আসলে ব্লগ কারো কারো কাছে এমন একটা টেকনোলজি যেটা তাকে অনলাইন থেকে অনেক টাকা আয় করার সুযোগ করে দিতে পারে। আবার অনেকের কাছে ব্লগ হলো ইন্টারনেট থেকে কিছু জানার বা শেখার একটি মাধ্যম। তাই যে উদ্দেশ্যেই ব্লগ আমরা ব্যবহার করি না কেন, ব্লগ সম্পর্কে পুরোপুরি ধারনা থাাকা আবশ্যক। 

ব্লগিং মূলত হলো ইন্টারনেটে মত প্রকাশ, বিভিন্ন ধরনের তথ্য শেয়ার ও নিত্যদিনের নানান দিক নিয়ে আলোচনা করার অন্যতম একটি জনপ্রিয় মাধ্যম। বর্তমানে ব্লগিং এর মাধ্যমে টাকা আয় করা যায় বলে এর জনপ্রিয়তা ক্রমশই বেড়ে চলেছে। যে কোন পেশার মানুষ এই কাজটি করতে পারে।

বর্তমানে অনেকেই ব্লগিংকে নিজের ক্যারিয়ার হিসেবে নিয়েছে এবং ব্লগিং দ্বারা অনলাইন থেকে আয় করছেন। আর যদি আপনিও ব্লগ থেকে পার্ট-টাইম বা ফুল-টাইম অর্থ উপার্জন করতে চান, তাহলে আপনার দুটি জিনিসের উপর মনোনিবেশ করতে হবে।

১. ব্লগ কি এবং কিভাবে তৈরি করবেন (খুঁটি নাটি সকল বিষয়), আর

২. নিজের ব্লগকে ব্যবসায় হিসেবে নিয়ে হাতে কলমে কাজ করা।

ব্লগ কিভাবে বানাতে হয়, কোন কোন জিনিস আপনার প্রয়োজন হবে এবং নিজের ব্লগ থেকে অনলাইন ইনকাম কিভাবে করবেন এ সকল বিষয় এই পোস্টের মাধ্যমে জানতে পারবেন। 

ব্লগিং কি (What is Blogging)?

ব্লগ মূলত (Blog) একটি ইংরেজি শব্দ। যার আভিধানিক অর্থ হলো “ভার্চুয়াল ডায়েরী” অথবা ইন্টারনেটে ব্যক্তিগত দিনলিপি। পক্ষান্তরে এই ইংরেজি (Blog) শব্দটি আবার (Weblog) এর সংক্ষিপ্ত রূপ। ১৯৯৭ সালে জোম বার্গার নামে একজন মার্কিন নাগরিক সর্বপ্রথম (Weblog) শব্দটি উদ্ভবন করেন। পরবর্তীতে ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে পিটার মেরহোলজ তার নিজস্ব ব্লগ পিটার্স ডট কমে মজা করে (Weblog) শব্দটিকে ভাগ করে (Blog) বলে সম্বোধন করেন। তারপর থেকে (Blog) শব্দটির ব্যবহার ব্যাপক প্রসার ঘটতে থাকে।

ব্লগার (Blogger) কাকে বলে?

মূলত যিনি ব্লগে কোন কিছু শেয়ার বা পোস্ট করে তাকে ব্লগার বলে। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন এবং ব্যবহারকারীগণ সেখান থেকে তাদের প্রয়োজন অনুযায়ী তথ্য সংগ্রহ করেন এবং সেখানে তাদের মন্তব্য বা অভিব্যক্তি প্রকাশ করেন। সম্প্রতি ব্লগিং ফ্রিল্যান্স সাংবাদিকতার একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে।

ওয়েবসাইট এবং ব্লগ এর মূল পার্থক্য হল ওয়েবসাইট আপডেট করা হয় অনিয়মিত ভাবে এবং ব্লগ আপডেট করা হয় নিয়মিত ভাবে।

ব্লগিং প্লাটফর্ম: 

যে সমস্ত ওয়েবসাইট এবং ব্লগিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে একটি ব্লগ তৈরি করা যায় এগুলোকে ব্লগিং প্লাটফর্ম বলা হয়। বর্তমানে  কিছু জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম গুলো হলো- গুগল  ব্লগার, ওয়ার্ডপ্রেস।

যে ভাবে ব্লগিং শুরু করবেন:

আপনি যদি ব্লগিং শুরু করতে চান তাহলে প্রাথমিকভাবে আপনার নিচের বিষয় গুলো প্রয়োজন হবে।

  • একটি ডিজিটাল ডিভাইস- স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ বা কম্পিউটার।
  • একটি ইন্টারনেট কানেকশন।
  • একটি ইমেল এক্যাউন্ট।
  • বিশেষ করে যদি বাংলায় লেখার জন্য বিজয় বা অভ্র সফ্টওয়্যার।
  • ব্লগিং সাইট গুরোতে রেখার জন্য একটি এ্যাকাউন্ট।

একটি ফ্রি ব্লগ কিভাবে তৈরি করব?

ব্লগ বানানোর মূলত অনেক ধরনের উপায় রয়েছে। এই উপায় গুলোর মধ্যে মূলত দুটি উপায় অধিক ব্যবহার করা হয়।

  • Self Hosted WordPress Blog
  • Google Blogger Blog

Self Hosted WordPress Blog এ আপনার অল্প টাকা খরচ হবে আর তাই এই বিষয়ে অন্য কোনো পোস্টে আপনাদের সাথে শেয়ার করবো।

আর ফ্রি ব্লগার ব্লগ যেখানে আপনার একটাকাও খরচ হবে না। আপনি পুরো ফ্রিতি নিজের একটি ব্লগ বানিয়ে নিতে পারেন।

ব্লগার ফ্রি ব্লগ বানানোর জন্য আপনার প্রয়োজন হবে একটি গুগল বা জিমেইল একাউন্ট এর। কারণ blogger.com যেখানে গিয়ে আপনি একটা ফ্রি ব্লগ বানাবেন যেটা কিনা গুগলের একটি সার্ভিস।

blogger.com এ ব্লগ বানানোর জন্য আপনাকে জিমেইল একাউন্ট দিয়ে সাইন-আপ করে নিতে হবে। এরপর blogger.com সাইটটিতে প্রবেশ করার পর প্রথম পেজে যে লিখাটি দেখবেন তা হলো Create A Blog।

এরপর সেই লিংকে ক্লিক করুন তারপর নিজের জিমেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। লগইন করার পর ব্লগার  Setup Page দেখতে পাবেন। এখন Setup Page থেকে Create Google plus account এ ক্লিক করুন।

এরপরই নিজের ব্লগার Dashboard দেখতে পারবেন। 

ব্লগার Dashboard এ লগইন হওয়ার পর Create a blog লিংক দেখবেন যেখানে ক্লিক করে আপনি ব্লগ বানাতে পারবেন।

কিভাবে ব্লগ থেকে অর্থ উপার্জন করা যায়:

ব্লগ থেকে আয় করার অনেক উপায় রয়েছে। তবে অনেক উপায় গুলোর মধ্যে সব থেকে ভালো এবং বেশি ইনকাম হওয়ার উপায় হলো তিনটি। ব্লগ থেকে টাকা আয়ের এই তিনটি উপায় হলো:-

  • Google AdSense
  • Affiliate Marketing
  • Product Promotion

বর্তমানে এই তিনটি উপায়ে কাজ করে নিজের ব্লগ থেকে অনেকে হাজার হাজার টাকা আয় করছেন।

Google AdSense দ্বারা ব্লগ থেকে টাকা আয়:

Google AdSense দ্বারা ব্লগ থেকে টাকা আয় করা সব থেকে সহজ এবং trusted উপায়।

এডসেন্স গুগল দ্বারা এমন একটি সার্ভিস যে আপনার ব্লগ বা ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করে আপনাকে টাকা আয় করার সুযোগ করে দেয়। তবে বিজ্ঞাপন গুলো বিভিন্ন ধরনের হতে পারে। যেমন- Image ads, Video ads এবং লিংক ads।

আপনার ব্লগ বা ওয়েবসাইটে Google AdSense দ্বারা প্রদর্শিত বিজ্ঞাপন গুলো যখন কেউ ক্লিক করবে তখন আপনার Google AdSense Account এ কিছু পরিমান মুনাফা যোগ হবে।

এই ছোট ছোট ads ক্লিক এক সময় বড় আকারে পরিণত হয়। আর যখন আপনি ১০০ ডলার আয় করে ফেলবেন তখন Google AdSense এই টাকা নিজে থেকেই আপনার ব্যাংক হিসাবে পাঠিয়ে দেয়।

Google AdSense থেকে প্রচুর ইনকাম করতে হলে আপনার ব্লগে ট্রাফিক বা ভিজিটর এর সংখ্যা বেশি হতে হবে। কারণ যখন ব্লগে ট্রাফিক বা ভিজিটস আসবে তখন Google AdSense ads তারা দেখবে আর ক্লিক করবে।

তাই নিজের ব্লগে ট্রাফিক বা ভিজিটর এর সংখ্যা কিভাবে বাড়ানো যায় সেটা নিয়ে ভাবতে হবে।

Affiliate Marketing দ্বারা ব্লগ থেকে টাকা আয়:       

Google AdSense এর পর Affiliate Marketing দ্বারা ব্লগ থেকে টাকা আয় করার আরও একটি সহজ মাধ্যম।

এফিলিয়েট মার্কেটিং অনেক সহজ একটি বিষয়। এখানে মূলত ইনকামটা হয় কমিশন হিসেবে।

Affiliate Marketing কি?

এফিলিয়েট মার্কেটিং অনেক সহজ একটি বিষয়। এখানে মূলত ইনকামটা হয় কমিশন হিসেবে। এখানে আপনি যেকোনো জিনিস যেটা অনলাইনে কেনা যায় তা নিজের ব্লগে প্রোমোট করে ইনকাম করতে পারেন।

এক্ষেত্রে বিভিন্ন অনলাইন স্টোর যেমন- Amazon.in, Flipkart.com ইত্যাদির প্রোডাক্ট যেমন- টিভি, ল্যাপটপ, মোবাইল ইত্যাদির প্রচার নিজের ব্লগে করা হয়।

এই প্রচার গুলি বিশেষ affiliate link এর দ্বারা ব্লগে করা হয় যেটা আপনাকে অনলাইন স্টোর গুলিতে affiliate account তৈরির মাধ্যমে করা হয়।

এখন আপনার লাগানো এফিলিয়েট লিংক বা বিজ্ঞাপন থেকে যদি কেউ কোন কিছু purchase করে তাহলে আপনাকে কমিশন দিবে। আর এইভাবে আপনি যেকোনো প্রোডাক্ট এর এফিলিয়েট লিংক নিজের ব্লগে বসিয়ে প্রোমোট করে আনলিমিটেড কমিশন পেতে পারেন।

Local Product Promote করে টাকা আয়:

Google AdSense এবং Affiliate Marketing এর পর ব্লগে টাকা আয় করার আরেকটি সহজ উপায় হলো লোকাল প্রোডাক্ট প্রমোশন। যখন আপনার ব্লগে অনেক ট্রাফিক বা ভিজিটর্স আসা শুরু হয়ে যাবে, তখন নিজের লোকাল স্থানের যেকোনো জিনিসের বা দোকানের বিজ্ঞাপন নিজের ব্লগে করতে পারবেন। এতে আপনার ব্লগে করা দোকান বা প্রোডাক্ট এর বিজ্ঞাপনের বিনিময়ে আপনি কিছু টাকা আয় করতে পারেন।

ব্লগ থেকে কি ধরনের আয় হয়?

একটি ব্লগ থেকে কি পরিমান আয় করা যায় সেটা সম্পূর্ণ নির্ভর করে সেই ব্লগের ভিজিটর্স এর সংখ্যার উপর। যদি অর্গানিক ভাবে US, Canada, UK ইত্যাদির মতো দেশ গুলো থেকে যদি ভিজিটর্স আসে তাহলে অনেক কম ট্রাফিক দিয়েও সহজে মাসে ৫০০ থেকে ১০০০ ডলার আয় করা যাবে।

কিন্তু যদি ইন্ডিয়া বা বাংলাদেশ এর মতো দেশ থেকে ট্রাফিক বা ভিজিটর্স আসে তাহলে ২০০ থেকে ৫০০ ডলার ইনকাম করতেও প্রত্যেক দিন ২০০০ থেকে ৩০০০ ভিজিটর্স এর প্রয়োজন হবে। 

তবে সোজা ভাবে এই প্রশ্নের উত্তর দেওয়া হয় তাহলে বলা যায়, যদি সঠিক নিয়ম কানুন মেনে ব্লগিং করা হয় তাহলে বেশির ভাগ লোকেরাই ২০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবে।

আবার বিশ্বজুড়ে এরকম হাজার হাজার ব্লগার আছে যারা কিনা মাসে ২ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ব্লগিং দ্বারা ইনকাম করে থাকেন।

শেষকথা বলতে, বর্তমানে ব্লগিংকে আমরা একটি লাভজনক ব্যবসায় হিসেবে বলতে পারি।

   Info BD Teach সকল আপডেট পেতে ফলো করুন গুগল নিউজ চ্যানেল

Previous Post
No Comment
Add Comment
comment url